পেলেকে পেছনে ফেলে সর্বেসর্বা মেসি

পেলেকে পেছনে ফেলে সর্বেসর্বা মেসি

পেলেকে পেছনে ফেলে সর্বেসর্বা মেসি
ফাইল ফটো

ক্রীড়া ডেস্ক: রেকর্ড আর লিওনেল মেসি যেন একে অপরের পরিপূরক। গোলের অবদানে রেকর্ড গড়ে এবার আর্জেন্টাইন তারকা পেছনে ফেলেছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে।

চ্যাম্পিয়ন্স লিগে বুধবার (১৪ সেপ্টেম্বর) রাতের ম্যাচে ইসরাইলের ক্লাব ম্যাকাবি হাইফার বিপক্ষে ৩-১ গোলের ব্যবধানে জয় পায় পিএসজি। ফরাসি ক্লাবটির হয়ে মেসি নিজে একটি গোল করার পাশাপাশি কিলিয়ান এমবাপ্পেকে দিয়ে একটি গোল করান।

আর তাতে মেসি সব প্রতিযোগিতা মিলিয়ে তিনবারের বিশ্বকাপজয়ী তারকা পেলেকে পেছনে ফেলে গোলের অবদানে বনে যান সর্বেসর্বা। এর আগে ১১১১ গোল ও অ্যাসিস্ট নিয়ে এ রেকর্ডে সবার শীর্ষে ছিলেন পেলে। সব প্রতিযোগিতা মিলিয়ে ৭৫৬ গোলের পাশাপাশি তার অ্যাসিস্টের সংখ্যা ৩৫৫টি। অন্যদিকে নিজের ফুটবল ক্যারিয়ারে এখন পর্যন্ত ৯৮৪ ম্যাচ খেলে ৭৭৪ গোল করার পাশাপাশি মেসি সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন ৩৩৯টি।

১০৪৯ গোল ও অ্যাসিস্টে তালিকায় তিনে আছেন হাঙ্গেরিয়ান কিংবদন্তি ফেরেন্স পুসকাস। তালিকার চারে অবস্থান করছেন পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। সব প্রতিযোগিতা মিলিয়ে ১১২৯ ম্যাচে তার অবদান ১০৪৫টি গোল। এর মধ্যে নিজে করেছেন ৮১৫ গোল আর করিয়েছেন ২৩০টি গোল।

এদিকে চ্যাম্পিয়ন্স লিগে নিজের ১২৬তম গোলে আরও দুটি রেকর্ড গড়েন মেসি। এ নিয়ে ইউরোপ ক্লাব ফুটবলের শ্রেষ্ঠ প্রতিযোগিতায় ৩৯টি ভিন্ন দলের বিপক্ষে গোলের দেখা পেয়েছেন এ আর্জেন্টাইন তারকা। আর তাতে ছাড়িয়ে গেছেন এত দিন যৌথভাবে পাশে থাকা রোনালদোকে। পর্তুগিজ ফরোয়ার্ড এ প্রতিযোগিতায় গোল করেছেন ৩৮টি দলের বিপক্ষে।

ইসরাইলের কোনো ক্লাবের বিপক্ষে এ প্রথম চ্যাম্পিয়ন্স লিগে খেললেন মেসি। হাইফার বিপক্ষে গোল করার মাধ্যমে ভিন্ন ১৯টি দেশের ক্লাবের বিপক্ষেও গোল পেয়েছেন তিনি। একই সঙ্গে প্রথম খেলোয়াড় হিসেবে প্রতিযোগিতাটির ১৮ মৌসুমে গোল করলেন মেসি। তার নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বেনজেমা। চোট পেয়ে আপাতত মাঠের বাইরে থাকা রিয়াল মাদ্রিদ তারকা বেনজেমার গোল আছে টানা ১৭ মৌসুমে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply